ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৮/০৩/২০২৪ ১০:০৫ এএম

মিয়ানমারের সঙ্গে ১ হাজার ৬১০ কিলোমিটার সীমান্তে কাঁটাতারের বেড়া ও সমান্তরাল রাস্তা নির্মাণ করবে ভারত। প্রকল্পটির কাজ শেষ করতে লাগবে প্রায় ১০ বছর। অর্থ ব্যয় হবে প্রায় ৩৭০ কোটি ডলার।

এর আগে ২০২০ সালে বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া ও সমান্তরাল রাস্তা নির্মাণ করেছে ভারত। এতে প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ৫৫ মিলিয়ন রুপি। কিন্তু মিয়ানমার সীমান্তে বেড়া ও রাস্তা তৈরিতে ব্যয় হবে প্রায় ১২৫ মিলিয়ন রুপি।

চলতি বছরের শুরুতে ভারত জানায়, সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের পাশাপাশি মিয়ানমারের সঙ্গে কয়েক দশকের পুরোনো ভিসামুক্ত চলাচলের সুবিধাও বাতিল করা হবে। এসব পদক্ষেপ জাতীয় নিরাপত্তা নিশ্চিত করত এবং সীমান্ত প্রদেশে জনমিতির হিসাব নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। তা ছাড়া কাঁটাতারের বেড়া নির্মাণের মাধ্যমে চোরাচালান ও সব ধরনের অবৈধ কার্যক্রমও বন্ধ রাখা যাবে বলে মনে করে নয়াদিল্লি।

ভারত সরকারের একটি কমিটি চলতি মাসের শুরুতে মিয়ানমার সীমান্তে বেড়া ও সমান্তরাল রাস্তা নির্মাণের সার্বিক প্রস্তাব সরকারের কাছে পেশ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিপরিষদ তা অনুমোদন করলেই প্রকল্পটির কাজ শুরু হবে।

এসব বিষয়ে সরাসরি সংশ্লিষ্ট এক কর্মকর্তা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন। তবে নিরাপত্তার স্বার্থে তিনি নাম প্রকাশ করেননি।

এ বিষয়ে তথ্য জানতে রয়টার্সের তরফে ভারতের প্রধানমন্ত্রী কার্যালয়, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, অর্থ এবং তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তারা তথ্য দিতে রাজি হননি।

মিয়ানমারের জান্তা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ও ভারতের বেড়া নির্মাণ প্রকল্প নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সূত্র : রয়টার্স

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...